Monday, January 30, 2023
HomeLatest News"মাতৃভাষার মাধ্যমে শিক্ষা"র গুরুত্ব বোঝাতে সাইকেলে দেশ ভ্রমণে মহারাষ্ট্রের যুবক, এলেন দিঘায়...

“মাতৃভাষার মাধ্যমে শিক্ষা”র গুরুত্ব বোঝাতে সাইকেলে দেশ ভ্রমণে মহারাষ্ট্রের যুবক, এলেন দিঘায় !


চন্দন বারিক, দিঘাট্রিপ.কম : প্রকৃত শিক্ষা তখনই সম্ভব যখন তা সম্পূর্ণ বোধগম্য হয়। আর এক্ষেত্রে মাতৃভাষার গুরুত্ব অপরিসীম। তাই মাতৃভাষার মাধ্যমে শিক্ষার প্রসারের উদ্দেশ্যে সুদূর মহারাষ্ট্র থেকে সাইকেলে দেশ ভ্রমণে বেরিয়েছেন বছর ২৫-এর যুবক গান্ধার কুলকরনি। ১লা জুলাই বাড়ি থেকে বেরিয়ে তিনি ইতিমধ্যে পাড়ি দিয়েছেন প্রায় ১৩ হাজার ১২০ কিমি পথ।

বৃহস্পতিবার রাতে তিনি এসে পৌঁছেছেন দিঘায়। এখানে রাত্রিবাস করে শুক্রবার সকালেই তিনি তমলুকের উদ্দেশ্যে রওনা দিচ্ছেন। তমলুকে রাত্রিবাসের পর শনিবার তিনি কলকাতার উদ্দেশ্যে রওনা দেবেন। সেখানে গিয়ে তিনি বেশ কিছু কলেজ ও বিদ্যালয়ে ভাষা সংরক্ষণের বৈজ্ঞানিক উপায় সম্পর্কে আলোচনা করতে চান।

গান্ধার জানিয়েছেন, আমাদের দেশে প্রতি ২০ কিমি অন্তর বদলে যায় ভাষা। এই মাতৃভাষার সংরক্ষণ অত্যন্ত জরুরি। তিনি ইতিমধ্যে দেশের উত্তর দক্ষিণ পূর্ব ও পশ্চিম ভারতের অধিকাংশ এলাকায় অভিযান শেষ করেছেন। একে একে ১৫টি রাজ্যে তাঁর অভিযান সম্পন্ন হয়েছে। ১৬ তম রাজ্য হিসেবে বাংলায় এসে হাজির হয়েছেন তিনি। কলকাতা থেকে তিনি চলে যাবেন সোজা উত্তরপূর্ব রাজ্যগুলোতে। এবং আগামী ১৫ আগষ্ট তাঁর বাড়ি ফেরার পরিকল্পনা রয়েছে তাঁর।  


মোবাইলে দিঘার আরও নিউজ আপডেট পেতে এইখানে ক্লিক করুন – Whatsapp

RELATED ARTICLES

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Most Popular