10.2 C
New York
Tuesday, January 31, 2023

Buy now

spot_img

নজরকাড়া আবিষ্কারের দৌলতে ফ্রান্সে পাড়ি জমালেন দিঘার যুবক !

দিঘাট্রিপ.কম বিশেষ চাহিদাসম্পন্ন শিশুদের চিহ্নিত করার জন্য আন্তর্জাতিক মানের একটি টুল উদ্ভাবন করে সাড়া ফেলে দিয়েছেন দিঘার মেদিনীপুর গ্রামের যুবক দেবদুলাল আচার্য। সম্প্রতি তিনি নিজের এই গবেষণাটিকে বিশ্বের দরবারে তুলে ধরতে পাড়ি জমিয়েছিলেন ফ্রান্সের রাজধানী প্যারিসে।

এই বছর European Academy of Childhood Disability ( EACD) এর ৩১তম বার্ষিক সম্মেলন অনুষ্ঠিত হয়েছিল প্যারিসে। সারা বিশ্ব থেকে জমা পড়া দশ হাজার গবেষণা পত্র থেকে মাত্র অল্প কয়েকটি নির্বাচিত হয় এই সম্মেলনে প্রেজেন্টেশান এর জন্য।

যেখানে দেবদুলালবাবুর পাশাপাশি কলকাতার Apollo হাসপাতালের “কলকাতা ডেভেলপমেন্ট মডেল” এর আরও দশটি গবেষণাপত্র নির্বাচিত হয় বিখ্যাত চিকিৎসক ডাঃ অঞ্জন ভট্টাচার্যের গাইডেন্সে।

বিশ্ব স্বাস্থ্য সংস্থা (WHO) এর মতে, “We have enough technology in the world to erase the face of Disability from this planet”। (অর্থাৎ, আমাদের কাছে যথেষ্ট টেকনোলজি রয়েছে, পৃথিবী থেকে প্রতিবন্ধকতা মুছে দেওয়ার জন্য)।


এই কাজে সর্ব প্রথম পদক্ষেপ হল, যত শীঘ্র সম্ভব বিশেষ চাহিদা সম্পন্ন শিশুদের বাছাই করা (Early screening) এবং শীঘ্র ব্যবস্থাপনা গ্রহণ (Early Intervention) করা এবং ফলস্বরূপ শিশুটির প্রতিবন্ধকতা দূর করার সম্ভাবনা বৃদ্ধি করা।
এই বিষয়টিকেই গুরুত্ব দিয়ে গবেষণা শুরু করেন Early Interventionist এবং Special Educator হিসেবে বিভিন্ন সরকারি ও বেসরকারি হাসপাতালে, ক্লিনিকে, হোম ও কমিউনিটিতে কাজে অভিজ্ঞ দেবদুলালবাবু।
দীর্ঘ পরীক্ষা নিরিক্ষার পর বিশেষ চাহিদা সম্পন্ন শিশুদের বাছাই এর জন্য একটি কার্যকরী আন্তর্জাতিক মানের স্ক্রিনিং টুল তৈরি করেছেন তিনি। যার জন্যই তিনি আন্তর্জাতিক মঞ্চে দেশকে প্রতিনিধিত্ব করার সুযোগ পেয়েছেন।

Related Articles

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Stay Connected

0FansLike
3,688FollowersFollow
0SubscribersSubscribe
- Advertisement -spot_img

Latest Articles