8.4 C
New York
Tuesday, January 31, 2023

Buy now

spot_img

ঘূর্ণিঝড় জাওয়াদ নিয়ে আগাম সতর্কতা দিঘা সহ পূর্ব মেদিনীপুরে, সোমবার পর্যন্ত পর্যটকদের সমুদ্র স্নানে নিষেধাজ্ঞা !

 

চন্দন বারিক, দিঘা, পূর্ব মেদিনীপুর : আমফান ও ইয়াসের ক্ষত সারিয়ে ঘুরে দাঁড়িয়েছে দিঘা সহ পূর্ব মেদিনীপুর। তার মাঝেই আবারও ঘূর্ণিঝড়ের সতর্কবার্তা। এবার ঘূর্ণিঝড় জাওয়াদ নিয়ে আগাম সতর্কবার্তা জারি করল পূর্ব মেদিনীপুর জেলা প্রশাসন। বৃহস্পতিবার সকাল থেকেই জেলার সমুদ্র ও নদী তীরবর্তী এলাকাগুলিতে লাগাতার প্রচার চালিয়ে মানুষকে সতর্ক করে দেওয়া হচ্ছে।

পূর্ব মেদিনীপুরের জেলা শাসক পূর্ণেন্দু মাজী জানিয়েছেন, “আবহাওয়া দফতরের পূর্বাভাস অনুযায়ী শনিবার সকাল থেকে ঝড়ের ইমপ্যাক্ট আসতে চলেছে। তার ফল স্বরূপ শুক্রবার বিকেল থেকে সোমবার পর্যন্ত গাঙ্গেয় পশ্চিমবঙ্গে প্রচুর বৃষ্টিপাতের সম্ভাবনাও রয়েছে। তাই এই সময় পর্যন্ত দিঘা ও পার্শ্ববর্তী এলাকার সমুদ্রে পর্যটকদের নামতে নিষেধাজ্ঞা জারী করে মাইক প্রচার চালানো হচ্ছে”।

তিনি আরও জানান, “এরই পাশাপাশি গভীর সমূদ্রে মাছ ধরতে যাওয়া সমস্ত ট্রলার, বোট ও নৌকোগুলোকে ফিরে আসার জন্য সতর্কবার্তা পাঠিয়ে দেওয়া হয়েছে। গোটা পরিস্থিতির ওপর প্রতিনিয়ত নজরদারী চালানো হচ্ছে। এরই পাশাপাশি ঝড় বৃষ্টিতে চাষের যাতে ক্ষতি না হয়ে যায় সেই কারনে জমিতে থাকা রবি শস্য দ্রুত তুলে নেওয়ার জন্য প্রচার চালানো হচ্ছে। এছাড়াও পান বরোজ, সবজি চাষের জমিগুলিতে যাতে জল না জমে যায় তার জন্য কৃষকদের আগাম সতর্ক করে দেওয়া হচ্ছে”।

জেলা শাসক জানান, “আমফান ও ইয়াসের অভিজ্ঞতাকে কাজে লাগিয়ে ইতিমধ্যে জেলার প্রতিটি ব্লক ও পুরসভাগুলিতে মোটর চালিত করাত, দড়ি, গামবুট, হেলমেট, টর্চ লাইট প্রভৃতি বিপর্যয় মোকাবিলা সামগ্রী আগাম বিতরণ করে দেওয়া হয়েছে। ঝড়ে গাছ পড়লে তা দ্রুত সরিয়ে ফেলা সম্ভব হবে। সেই সঙ্গে জেলার সমূদ্র ও নদী তীরবর্তী এলাকাগুলিতে থাকা সমস্ত আইলা সেন্টারগুলিকে তৈরি রাখতে নির্দেশ দেওয়া হয়েছে” বলে জানিয়েছেন তিনি।

Related Articles

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Stay Connected

0FansLike
3,689FollowersFollow
0SubscribersSubscribe
- Advertisement -spot_img

Latest Articles