7.9 C
New York
Tuesday, January 31, 2023

Buy now

spot_img

দিঘার মুকুটে যোগ হচ্ছে নতুন পালক, সমূদ্র স্নানের সঙ্গে মিলবে চিড়িয়াখানায় ঘোরার সুযোগ !

 

দিঘা, পূর্ব মেদিনীপুর : জনপ্রিয় পর্যটন কেন্দ্র দিঘার মুকুটে যোগ হতে চলেছে আরও এক নতুন পালক। পর্যটকদের মনোরঞ্জনের জন্য দিঘায় তৈরী হতে চলেছে একটি চিড়িয়াখান। প্রাথমিক ভাবে এর জন্য জমি দেখার কাজ শুরু করে দিয়েছেন প্রশাসনিক কর্তারা। জায়গা পাকা হলেই সেন্ট্রাল জু অথরিটির অনুমোদন নেওয়ার পালা। সব কিছু ঠিকঠাক থাকলে দিঘা শংকরপুর উন্নয়ন পর্ষদের উদ্যোগে আগামী দিনে ‘মিনি জু’ দেখার সুযোগ পাবেন পর্যটকরা।

তবে প্রকল্পটির বিস্তারিত পরিকল্পনাটি নিয়ে এখনই খোলসা করে কিছু জানাতে চাইছেন না প্রশাসনিক আধিকারীকেরা। পূর্ব মেদিনীপুরের জেলা শাসক পূর্ণেন্দু কুমার মাজী জানান, “পর্যটকদের কাছে দিঘাকে আরও বেশী আকর্ষণীয় করে তুলতে প্রতিনিয়ত কাজ করে চলেছে রাজ্য সরকার। গত কয়েক বছরে দিঘার চেহারায় আমূল বদল ঘটেছে। এবার দিঘাতে একটি ‘মিনি জু’ গড়ে তোলার চিন্তাভাবনা চলছে”।

জেলা শাসক আরও জানান, ” এই মুহুর্তে প্রকল্পটি একেবারেই তৃণমূল স্তরে রয়েছে। জায়গা চিহ্নিত করার পাশাপাশি একাধিক অনুমোদন প্রয়োজন। তাই এই মুহুর্তে চিড়িয়াখানার বিষয়ে আর কোনও বিস্তারিত তথ্য জানানো সম্ভব নয়”। তবে প্রশাসনের একটি সূত্রে খবর, চিড়িয়াখানার জন্য নিউ দিঘাতে জায়গা চিহ্নিত করা হচ্ছে। এই প্রকল্প রূপায়নে কমপক্ষে ২২ থেকে ২৪ একর জায়গা প্রয়োজন। তবে নতুন করে জায়গা অধিগ্রহণের কোনও সম্ভাবনা নেই। ডিএসডিএ’র হাতে থাকা জায়গাতেই মিনি জু গড়ে তোলা হবে বলে প্রাথমিক ভাবে জানা গেছে।

রাজ্যের ক্ষমতায় আসার পর মুখ্যমন্ত্রী মমতা বন্দোপাধ্যায় দিঘাকে গোয়া বানানোর কথা জানিয়েছিলেন। সেই লক্ষ্যকে সামনে রেখে গত কয়েক বছরে দিঘার সৌন্দর্য্যায়ন হয়েছে বিস্তর। ওল্ড দিঘা থেকে নিউ দিঘা হয়ে উঠেছে অনেক বেশী ঝাঁ চকচকে। দিঘার সৌন্দর্যায়নের টানে ছুটির দিনগুলোতে দিঘায় উপচে পড়ে পর্যটকদের ভীড়। এই মুহুর্তে দিঘায় মনোরঞ্জনের জন্য রয়েছে পার্ক, টয়ট্রেন, সায়েন্স সিটির মতো জায়গা। এবার দিঘায় চিড়িয়াখান হলে তা পর্যটক মহলে দ্রুত জনপ্রিয়তা লাভ করবে সন্দেহ নাই।

Related Articles

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Stay Connected

0FansLike
3,689FollowersFollow
0SubscribersSubscribe
- Advertisement -spot_img

Latest Articles